Monday, January 11, 2010

গোফ আছে তাই গোফ রেখেছি

গোফ আছে তাই গোফ রেখেছি

গোফ আছে তাই গোফ রেখেছি
ওটার দিকে এমন কাতুর কুতুর তাকাচ্ছো কেন?
বৃষ্টি আসলে আমি ঠিকই ছাতি খুলতে পারি।


তবে আষাঢ় মাসে কেন মেঘ হলেও বৃষ্টি নামে না
সেকথার উত্তর দিতে পারবো না
হয়ত এতে কারো চক্রান্ত আছে, ষড়যন্ত্র ছাড়া চলে না যে
সোভিয়েত ভেঙেছে তাতে কি, কত মানুষের মন যে ভেঙ্গেছে!

এটা আকাশের ষড়যন্ত্র ছাড়া কিছু নয়
আকাশটাকে দখলে নিতে হবে
এটা পানির কারসাজি
পানিটাকেও আমার শাসনে চাই
আমার গোফ আছে তাই গোফ রেখেছি
দরকার হলে দেখিয়ে দেবো ভ্রূপাকানো ড্রাকুলা চেহারা

তোমার অস্ত্র আছে, তাই তোমাকে বন্ধু ভাবিনা
একদিন তো ওটা আমারই বুকে ধরবে!

তুমি চুপ করে বসো, শোনো, উপদেশ দিও না
তোমাদের কান শুধু কেনাকাটার কথা শোনে
চোখ দেখে সমস্ত কিছুতে মাংসের নাচ
জিহবা শুধু ইট চাটে
তোমাদের কথা আমি শুনবো না
আমার ছবিটা উল্টা করে টাঙাও

২০০৯

No comments: